লক্ষ্মীপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

প্রতিনিধি: লক্ষ্মীপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করা হয়েছে ০১ জুন (শনিবার) সকালে শহরের রেহান উদ্দিন সড়কের পাশে জনতার ঘরে এই ক্যাম্পেইন উদ্বোধন করেন পৌর মেয়রের পক্ষে তার পত্নী শায়লা শারমিন জুমা।এসময় পৌরসভার স্যানেটারী ইসপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক মুহাম্মদ আবদুল্লা হিল হাকিম সুমন,নন্দন মুক্ত রোভার স্কাউট সাধারণ সম্পাদক রাজু আহমেদসহ যুব রেড ক্রিসেন্ট সদস্যরা উপস্থিত ছিলেন।
শায়লা শারমিন জুমা তার বক্তব্যে পৌর এলাকার ১৫ টি ওয়ার্ডে ৪৫ টি কেন্দ্রে ৬ মাস থেকে ৬ মাস থেকে ৫ বছর বয়সী সকল শিশুকে জাতীয়ভিটামিন এ প্লাস খাওয়ানোর আহবান জানিয়ে সকল স্তরের মানুষকে এই কার্যক্রম সফল ও সার্থক করতে আন্তরিক ভাবে কাজ করার আহবান জানান।
লক্ষ্মীপুর পৌরসভার স্যানেটারী ইসপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক মুহাম্মদ আবদুল্লা হিল হাকিম সুমন বলেন, পৌর এলাকায় ২ টি ভ্রাম্যমান কেন্দ্রসহ ৪৫ টি কেন্দ্রে ৬-১১ মাস বয়সী ২৩১৪ এবং ১২-৫৯ মাস বয়সী ১৫০১২ জন জাতীয় এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা: নাহিদ রায়হান জানান, জেলায় মোট ২ লাখ ৯৯ হাজার ৯৯৩ জন শিশু এই কর্মসূচির আওতায় আনার লক্ষ্যমাত্রার নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে (৬-১১ মাস) বয়সী ৩৫ হাজার ২০৮ জন কে নীল রঙের এবং ১২-৫৯ বয়সী ২ লাখ ৬৪ হাজার ৭৮৫ বয়সী শিশু লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। ৫টি উপজেলার ৫৮ টি ইউনিয়ন ও পৌরসভা সমূহে ওই দিন এই কার্যক্রম চলবে। ১৪৮০ টি কেন্দ্রে ২২২ জন স্বাস্থ্য সহকারী,১৯৪ জন সুপারভাইজার,২৯৬০ জন সেচ্ছাসেবক এই কর্মসূচিতে থাকবে।
শিশু রোগ বিশেষজ্ঞ ডা: মোরশেদ আলম হিরু বলেন, ভিটামিন এ প্লাস ক্যাপসুল শিশুদের নানান থেকে মুক্ত রাখে। রাতকানা ও বিটটস স্পর্ট, দীর্ঘ মেয়াদি ডায়রিয়া, হাম ও মারাত্নক অপুষ্টির হাত থেকে রক্ষা করে। ভিটামিন এ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়

Shares