শিক্ষকদেরকেই আগে স্মার্ট হতে হবে : লক্ষ্মীপুরে পিএসসি চেয়ারম্যান

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে বিজ্ঞানভিত্তিক ও সমসাময়িক শিক্ষা ব্যবস্থায় জোর দিতে হবে। এতে শিক্ষকদেরকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। শিক্ষার্থীদের স্মার্ট করতে শিক্ষকদেরকেই আগে স্মার্ট হতে হবে। কারণ আগামির বিশ্ব হবে রোবটিক এবং অটোমেশিনের। বহু লোক চাকরি হারিয়ে ফেলবে। তবে দ্বিগুণ কর্মসংস্থান সৃষ্টি হবে। সেখানে আমার মতো জ্ঞান দিয়ে চাকরি হবে না। আর চাকরি পেতে হলে বিজ্ঞানভিত্তিক ও সমসাময়িক শিক্ষায় শিক্ষিত হতে হবে। এটি শিক্ষার্থীদের মাথায় ঢুকিয়ে দিতে হবে।

শনিবার (৭ জানুয়ারি) দুপুরে লক্ষ্মীপুরে গোপালপুর দ্বারিকা উচ্চ বিদ্যালয়ের সতীর্থ পুনর্মিলনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন।সদর উপজেলার উত্তর জয়পুর ইউনিয়নের গোপালপুর গ্রামে বিদ্যালয় মাঠে প্রাক্তন ছাত্র-ছাত্রী ফোরামের উদ্যোগে এ আয়োজন করা হয়। এতে দৈনিক কালের কণ্ঠ মিডিয়া পার্টনার হিসেবে সহযোগীতা করেছে।

পিএসসি চেয়ারম্যান আরও বলেন, ৩০ লক্ষ শহীদ রক্ত দিয়ে বাংলাদেশ স্বাধীন করেছেন। আজ আমাদের আর রক্ত দেওয়ার প্রয়োজন নেই। আমাদেরকে দেশকে ভালোবাসতে হবে। শিক্ষার্থীদের শুধুমাত্র বিজ্ঞানভিত্তিক ও সমসাময়িক শিক্ষায় শিক্ষিত করলেই হবে না। তাদের মধ্যে মনুষ্যত্ব সৃষ্টি ও দেশকে ভালোবাসতে শেখাতে হবে। তা না হলে শিক্ষাটা দেশের জন্য না হয়ে অন্যের উন্নতির জন্য ব্যয় হবে। অভিভাবকরাও আপনাদের সন্তানদের দেশকে ভালোবাসতে সেখাবেন। কারণ আপনার সন্তানরা দেশকে না ভালোবাসলে আপনাকেও ভালোবাসবে না। দেশের প্রতি ভালোবাসা থাকলেই দেশের উন্নয়নে কাজ করার মানষিকতা সৃষ্টি হবে।

অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশিষ্ট্য নাট্যকার ও গোপালপুর দ্বারিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি রামেন্দু মজুমদার।

সতীর্থ পুনর্মিলনীর সভাপতি হানিফ চৌধুরীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের সাবেক ডিন তোফায়েল আহমেদ চৌধুরী, লক্ষ্মীপুর জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ, গ্রেটওয়াল সিরামিকসের ব্যবস্থাপনা পরিচালক সামছুল হুদা, বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রী ফোরামের প্রধান উপদেষ্টা নুরুল আমিন, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মকবুল হোসেন, উত্তর জয়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসাইন আহমেদ বাবুল প্রমুখ। এতে বিদ্যালয়ের সাবেক ও বর্তমান বিপুলসংখ্যক ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Shares