রায়পুরে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে বৃদ্ধের কারাদণ্ড

লক্ষ্মীপুরের রায়পুরে অবৈধভাবে ড্রেজার মেশিনে বালু উত্তোলনের দায়ে মোহাম্মদ আলী খাঁ (৫৫) নামে এক বৃদ্ধকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। বুধবার (৮ নভেম্বর) রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনজন দাশ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ রায় দেন।

এর আগে সন্ধ্যায় মেঘনা নদীর উপজেলার উত্তর চরবংশী ইউনিয়নের চরঘাসিয়া এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে ড্রেজার মেশিনটি জব্দ ও মোহাম্মদ আলীকে আটক করে।

দণ্ডপ্রাপ্ত মোহাম্মদ আলী উত্তর চরবংশী ইউনিয়নের চরবংশী গ্রামের মৃত ফজলুল করিম খাঁর ছেলে।

 

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে নদী থেকে বালু উত্তোলন করে আসছে কিছু অসাধু ব্যক্তি। এটি বন্ধে সংশ্লিষ্ট এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে নদীর চরঘাসিয়া এলাকা থেকে একটি ড্রেজার মেশিন জব্দ করা হয়। এসময় ড্রেজারের মালিক মোহাম্মদ আলীকেও আটক করা হয়।

অবৈধভাবে বালু উত্তোলন করে মোহাম্মদ আলী বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন ২০২৩-এর ৭ক ধারা লঙ্ঘন করেছে। এতে একই আইনের ১৫(১) ধারায় তাকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনজন দাশের ভাষ্যমতে, জব্দকৃত ড্রেজার মেশিন উত্তর চবংশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হোসেনের হাওলাদারের জিম্মায় রাখা হয়েছে। অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

 

Leave a Reply

Shares