লক্ষ্মীপুরে ৫৭ সেকেন্ডে নৌকায় ৪৩ সিল, তদন্তে মিলল সত্যতা

নিজস্ব সংবাদদাতা : লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের শূন্যপদে উপনির্বাচনে ব্যালট বইয়ে ৫৭ সেকেন্ডে নৌকা প্রতীকে ৪৩টি সিল মারার ঘটনার তদন্তে সত্যতা পাওয়া গেছে। এতে ওই কেন্দ্রের ভোট বাতিল করা হয়। একইসঙ্গে তদন্তকালে ঘটনায় জড়িত সাবেক ছাত্রলীগ নেতা আজাদ হোসেনসহ দুইজনের বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

 

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে উপনির্বাচন রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক কর্মকর্তা ফরহাদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

 

সোমবার নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম গণমাধ্যমকে জানান, লক্ষ্মীপুর-৩ আসনের দক্ষিণ খাগুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ব্যালট বইয়ে অনবরত সিল মারার ঘটনাটি কমিশন তদন্ত করেছে। লক্ষ্মীপুর জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও রিটার্নিং কর্মকর্তাকে দিয়ে ঘটনাটি পৃথকভাবে তদন্ত করা হয়। তদন্তে ঘটনার সত্যতা পাওয়া গেছে। ঘটনার সঙ্গে জড়িত দুইজনকে শনাক্ত করা হয়। তাদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

কেন্দ্রটির দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। একইসঙ্গে ওই কেন্দ্রের ভোট বাতিল ঘোষণা করা হয়েছে। কেন্দ্রটি ভোট বাতিল করে রিটার্নিং কর্মকর্তা সংশোধিত ফলাফল ঘোষণা করেছেন। এতে বিজয়ী প্রার্থীকে দিয়ে কমিশন গেজেট প্রকাশ করেন।

 

উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, নির্ধারিত সময়ের মধ্যে লক্ষ্মীপুর জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও আমি নির্বাচন কমিশনে পৃথক তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি। প্রতিবেদনে ঘটনার সত্যতা মিলেছে।

 

এদিকে শনিবার (১১ নভেম্বর) বিকেলে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে ব্যালট বইয়ে সিল মারা সাবেক ছাত্রলীগ নেতা আজাদ হোসেনকে আদালতে সোপর্দ করে চন্দ্রগঞ্জ থানা পুলিশ। পরে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট চন্দ্রগঞ্জ আদালতের বিচারক বেলায়েত হোসেন তাকে জেলা কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

আজাদ চন্দ্রগঞ্জ থানা ও দিঘলী ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি। সংশ্লিষ্ট অভিযুক্ত অন্যজনের নাম-পরিচয় জানা যায়নি।

ব্যালট বইয়ে নৌকা মার্কায় অনবরত সিল মারার ভিডিও ভাইরাল নিয়ে ৬ নভেম্বর গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে দেশব্যাপী তোলপাড় সৃষ্টি হয়। এতে ৭ নভেম্বর নির্বাচন কমিশন থেকে লক্ষ্মীপুর-৩ আসনের উপ-নির্বাচনের গেজেট প্রকাশ স্থগিত করা হয়। পরে লক্ষ্মীপুর জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও রিটার্নিং কর্মকর্তাকে ঘটনাটি পৃথকভাবে তদন্তের জন্য নির্দেশ দেওয়া হয়। এর মধ্যে ৮ নভেম্বর রিটার্নিং কর্মকর্তা ঘটনাস্থল সদর উপজেলার দিঘলী ইউনিয়নের দক্ষিণ খাগুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিসাইডিং ও সংশ্লিষ্টদের ডেকে নিয়ে সাক্ষাৎকার নেন।

উল্লেখ্য, লক্ষ্মীপুর-৩ (সদর) সংসদীয় আসনের উপনির্বাচনের ১ লাখ ২০ হাজার ৫৯৯ ভোট পেয়ে বিজয়ী হন নৌকা প্রতীকের প্রার্থী গোলাম ফারুক পিংকু। এছাড়া লাঙল প্রতীকের প্রার্থী মুহাম্মদ রাকিব হোসেন ৩ হাজার ৮৪৬ ভোট, গোলাপ ফুল মার্কার প্রার্থী সামছুল করিম খোকন ২ হাজার ১২৬ ভোট ও আম প্রতীকে সেলিম মাহমুদ পান ৫১৩ ভোট।  তবে নির্বাচনে জাল ভোট, কেন্দ্রে ক্ষমতাসীনদের বল প্রয়োগ, কেন্দ্র এজেন্ট ঢুকতে না দেওয়া ও এজেন্টদেরকে বের করে দেওয়ার অভিযোগে সে সময় জাতীয় পার্টি ও জাকের পার্টির প্রার্থী ভোট বর্জন করেন।

Leave a Reply

Shares